এই বিজয় আমার না
- অয়ন চৌধুরী ১৭-০৫-২০২৪

এই বিজয় আমার না,
স্রেফ আলোচনার টেবিলে ভাগ বন্টন মাত্র
দিল্লি কেন্দ্রিক নুয়ে থাকা শাষক দলের
মুক্তির নামে আগ্রাসনবাদি ক্ষমতার জয়জয় গান।

এই বিজয় আমার না,
মাসব্যাপি চেতনার রমরমা ব্যবসা
মালির ঘামে রঙ্গিন বধূ সাজবে চেতনাস্তম্ব
পরের দিন শয্যা পাতবে ভাগারে!
নেতারা বজ্র কন্ঠে কপটতার সুরে আহব্বান জানাবে
শহীদ চাই
দেশের জন্যে রক্ত চাই,
তার কিছুদিন পর স্যম্পেইনের সাথে গিলবে রক্ত
সংসদ ভবনে চিবোবে শহীদের হাড়ঁ গোড়
আর বেঁছে থাকা গাজিরা গলায় প্লে কার্ড
ঝুলিয়ে ভিক্ষা কিংবা আত্বহত্যা করবে।

এই বিজয় আমার না,
সিমান্তের কাটাঁতারে নির্ধারিত উগ্র জাতীয়তাবাদ
ভোট বক্সে জমে অপ্রাপ্তির দরপত্র
গণনা শেষে ভূমিষ্ট হয় হায়েনার ক্ষমতা
আমার স্বাধীনতা চলে যায় ওদের দখলে
আমার বিজয় সেজদা মাখে শোষকের পদতলে।

এই বিজয় আমার না,
এই বিজয় রাষ্ট্র যন্ত্রের
আমি সেই যন্ত্রের নিরেট ভোটার মাত্র।

১৬.১২.২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।